Cyber Monday

ইমেইল মার্কেটিং কি? Part-2

 

ট্রানজেকশনাল ইমেইল মার্কেটিং কি?

ইমেইল মার্কেটিং এ আপনার পুরাতন কাস্টমারদের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করাটা খুবই জরুরী। আর যারা আপনার পণ্য একবার হলেও কিনেছে, মনে রাখবেন, তারা আপনাকে বিশ্বাস করেছেন, আপনার পণ্যে বিশ্বাস করেছেন, তাই তারা কিনেছেন।

এখন আপনি যদি তাদের কাছে নতুন করে কোন পণ্য বিক্রি করতে চান তাহলে আপনাকে অবশ্যই তাদের সাথে কানেক্টেড থাকতে হবে। আর পুরনো কাস্টমারদেরকে টার্গেট করে নতুন ইমেল মার্কেটিং ক্যাম্পেইনের মাধ্যমে ইমেল পাঠানোর প্রসেসকেই ডিজিটাল মার্কেটিং এর ভাষায় ট্রানজেকশনাল ইমেইল মার্কেটিং বলা হয়।

ডাইরেক্ট ইমেইল মার্কেটিং কি?

এটিও ইমেইল মার্কেটিং এর একটি অন্যতম মাধ্যম। এটি আসলে নতুন পণ্যের প্রমোশন কিংবা নতুন কাস্টমার খুঁজে বের করার কাজে ব্যবহার করা হয়। নতুন নতুন মানুষের ইমেইলে পণ্যের অফার কিংবা ব্যবসা সম্পর্কে জানিয়ে ইমেইল করা হয় এই পদ্ধতিতে। আর এই যে সরাসরি কোন মানষকে ইমেইল করা হয়, তাই এটিকে ডাইরেক্ট ইমেইল মার্কেটিং বলা হয়।

তবে এই মার্কেটিং কিছুটা আলাদাভাবে করতে হয়। আপনাকে রিসার্চ করে বের করতে হবে কোন ধরনের মানুষ আপনার পণ্য কিনতে আগ্রহী হবে, আর তাদের সম্পর্কে বিভিন্ন তথ্য থাকতে হবে আপনার কাছে। আপনার একটি বড় ইমেইল লিস্ট থাকতে হবে, যেই লিস্ট ধরে ধরে আপনি ইমেইল করবেন। একটি কথা জেনে রাখুন, আপনি রিসার্চের পিছনে যত বেশি সময় দিবেন, ততবেশি আপনার লিড জেনারেশন হবে, ততবেশি আপনার পণ্যের বিক্রি বৃদ্ধি পাবে।
সুত্র

No comments

Powered by Blogger.